, , , ,

অলিম্পিক গেমস: বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ

অলিম্পিক গেমসের ৩২ তম আসরের পর্দা উঠেছে ২৩ জুলাই যা চলবে ৮ আগষ্ট পর্যন্ত। আনুষ্ঠানিকভাবে এই অলিম্পিককে ৩২ তম বলা হলেও এটি ২৯ তম গ্ৰীস্মকালীন অলিম্পিক । বিশ্বযুদ্ধের জন্য ৩টি অলিম্পিক অনুষ্ঠিত না হলেও সংখ্যাক্রম ঠিক রেখেছে আইওসি ( ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি)।

খ্রিস্টপূর্ব ৭৭৬ সনে সর্বপ্রথম অলিম্পিক গেমস আয়োজিত হয় প্রাচীন গ্ৰীসে।এর পর নানান চড়াই উতরাই পেরিয়ে ১৮৯৬ সালে আধুনিক অলিম্পিক গেমস শুরু হয়। তবে বাংলাদেশ প্রতিদ্বন্দ্বিতা শুরু করে ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলসে , প্রথম অ্যাথলেট হিসেবে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টে অংশগ্রহণ করে সাইদুর রহমান ডন। তারপর থেকে বাংলাদেশকে আর পেছনে তাকাতে হয় নি । অংশগ্রহণ করেছে প্রতিটি অলিম্পিকেই । তবে শুধু অংশগ্রহণ করাই যেন সাঙ্গ , আজও যে কোনো মেডেল পাওয়া হয় নি । আরো একবার বাঙালিরা বুক বেঁধেছে , চোখ থাকছে ৪ ইভেন্টের ৬ খেলোয়াড়ের দিকে ‌।

বর্তমান এই করোনা মহামারিতে ১ বছর পিছিয়ে আয়োজন করা হচ্ছে টোকিও ২০২০ অলিম্পিক। অলিম্পিক বন্ধে টোকিওতে আওয়াজ তুলেছিল সাধারণ জনগণ। এর মাঝে আবার অলিম্পিক ভিলেজে করোনার হানা , সব যদি-কিন্তুর অবসান ঘটিয়ে শুরু হয়েছে গ্ৰীস্মকালীন অলিম্পিক। ২০৬ টি দেশের হয়ে প্রায় সাড়ে ১১ হাজার অ্যাথলেট অংশগ্রহণ করছে এবারের অলিম্পিকে। যারা ৩৩টি খেলার ৩৩৯টি ইভেন্টে অংশগ্রহণ করছে।অলিম্পিক শব্দটির সাথে সাথেই আমাদের মাথায় যেই নামগুলো উঁকি দেয় তার মধ্যে অন্যতম মাইকেল ফেলপস্ , উসাইন বোল্ট সহ আরও কিছু নাম ।

মাইকেল ফেলপস্: যুক্তরাষ্ট্রের এই সাঁতারু ২৩টি স্বর্ণ পদক সহ এখন পর্যন্ত ২৮ টি পদক জিতেছেন। তবে তার এই অর্জন কেবল শুধু পদক জয়ের মাপকাঠিতে মাপলে হবে না কারণ তার এই কতৃত্ব তিনি ধরে রেখেছিলেন তিনি ৪টি অলিম্পিকে।যেখানে অন্য কোন অ্যাথলেটের ৯ টির বেশি সোনা জেতার ইতিহাস নেই সেখানে ফেলপস্ ২০০৮ সালের বেইজিং অলিম্পিকেই জিতে নেন ৮টি সোনা । ২০০৪ সালের এথেন্স অলিম্পিকেই ৬ টি সোনা জিতে আলোড়ন সৃষ্টি করেন। এরপর ১২সালের লন্ডন ও ১৬ সালের রিও অলিম্পিকে যথাক্রমে ৪ ও ৬ টি সোনা জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান।

স্বর্ণে মোড়ানো ফেলপস image source: GDN life

লারিসা লেটিনিনা: সাবেক সোভিয়েত ইউনিয়নের এই মহিলা জিমন‌্যাস্টের ঝুলিতে রয়েছে ৯ টি স্বর্ণ সহ ১৮টি পদক। ১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিক থেকে ১৯৬৪ সালের টোকিও অলিম্পিকে তিনি অংশগ্রহণ করেন।

উসাইন‌ বোল্ট: পৃথিবীর এই সবচেয়ে দ্রুততম মানবের খ্যাতি অর্জন করা তার বিশ্বরেকর্ডটি করেছিলেন ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে , তাও আবার নিজের রেকর্ড ভেঙে। সর্বমোট ৯টি সোনা জিতে নেন উসাইন বোল্ট ,যদিও একটি সোনা বাতিল করা হয় তার সতীর্থ ডোপ টেস্টে পজিটিভ হওয়ায়। ২০০৮-২০১৬ সালের অলিম্পিক পর্যন্ত তিনি একটিভ ছিলেন এবং ৮টি স্বর্ণ নিয়ে তার ক্যারিয়ারের ইতি টানেন।

উসাইন বোল্টের ট্রেডমার্ক সেলেব্রেশন image source: USA Today FTW

নাদিয়া কোমানেচি: তাকে বলা হয় সবচেয়ে নিখুঁত জিমন্যাস্ট। কারণ তার পয়েন্ট ছিল ১! হ্যাঁ, কারণ ৯.৯৯ এর বেশি লেখার ব্যবস্থা যে ছিল না স্কোর বোর্ডে।

বিচিত্র অলিম্পিক:

*সবচেয়ে বেশি ১০টি অলিম্পিকে অংশগ্রহণ করেছেন ইকুয়েস্ট্রিয়ান ইয়ান মিলার ( কানাডা)

*বাংলাদেশের মানুষের কাছে জিম্বাবুয়ে একটি পরিচিত নাম ক্রিকেটের সৌজন্যে।তবে বাংলাদেশ অলিম্পিকে কোন উল্লেখযোগ্য স্বাক্ষর রাখতে না পারলেও মেয়েদের হকিতে তাদের স্বর্ণ রয়েছে ১৯৮০।অথচ সেবার অংশগ্রহণ করারই কথা ছিল না তাদের অধিকাংশ দল অলিম্পিক বর্জন করায় নূন্যতম কোঠা পূরণ করতে ভাঙাচোরা দল পাঠিয়েছিল জিম্বাবুয়ে।

*১৯০০ সালের অলিম্পিকে দর্শক সংখ্যা বেশি ছিল অ্যাথলেটদের তুলনায়।

*অলিম্পিকের জার্মান – হুন্ডুরাসের ফুটবল প্রস্তুতি ম্যাচে বর্ণবাদী আচরণের জেরে খেলা ছেড়ে মাঠ থেকে চলে যায় জার্মান টিম।

* সবগুলো অলিম্পিকে অংশগ্রহণ করা দেশ মাত্র ৫টি।ফ্রান্স , গ্ৰেট ব্রিটেন, অস্ট্রেলিয়া , গ্ৰীস, সুইজারল্যান্ড ছাড়া আর কেউ প্রতিটি অলিম্পিকে অংশগ্রহণ করে নি ।

*ফিলিপ নোয়েল বেকার’ই একমাত্র অলিম্পিয়ান পদকধারী যিনি পরবর্তীতে নোবেল জিতছিলেন।তিনি ১৯৫৯ সালে শান্তিতে নোবেল প্রাইজ পেয়েছেন ।তার আগে তিনি রুপা জিতেছিলেন ১৫০০ মিটার দৌড়ে।

তীরন্দাজ দিয়া সিদ্দিকীর নিপুণ কৌশলে আর্জেন্টিনার প্রতিযোগীকে হারালো বাংলাদেশ image source: Bangla Tribune

এখন পর্যন্ত ৫ জন ক্রীড়াবিদ গ্ৰীস্মকালীন এবং শীতকালীন অলিম্পিকের পদক জিতেছেন।তারা হলেন এডি ইগান (যুক্তরাষ্ট্র) , জেকব টুলিন (নরওয়ে) , ক্রিস্টা লুডিং ( জার্মান ডেমোক্রেটিক রিপাবলিক) , ক্লারা হুগস্ (কানাডা) ,লওরেন উলিয়ামস্ (যুক্তরাষ্ট্র) ।

এখন পর্যন্ত অলিম্পিকে সবচেয়ে বেশি পদক জিতেছে যুক্তরাষ্ট্র ১০২২টি সোনা সহ মোট পদক ২৫২২। পদকের দিক থেকে অন্য যেকোন দেশ থেকে অনেকাংশেই এগিয়ে তারা ।পদকের দিক থেকে প্রথম ৫ দেশ;

দেশ – অংশগ্রহণ – সোনা -রুপা – ব্রোঞ্জ- মোট

যুক্তরাষ্ট্র-      ২৭ – ১০২২ – ৭৯৫ -৭০৫ -২০২২

সোভিয়েত-   ৯ – ৩৯৫ – ৩১৯ – ২৯৬ – ১০১০

গ্ৰেট ব্রিটেন- ২৮ -২৬৩ -২৯৫ – ২৯৩ – ৮৫১

চীন –            ১০ -২২৪ -১৬৭ -১৫৫ – ৫৪৬

ফ্রান্স –          ২৮ -২১২ – ২৪১ – ২৬৩ – ৭১৬

এখন পর্যন্ত ১০টি অলিম্পিকে অংশগ্রহণ করে বাংলাদেশ কিন্তু অর্জনের খাতায় যেন বড় করে লেখা “অংশগ্রহণ করাটাই বড় কথা” ।কোন পদক তো দূরের কথা তা অর্জনের কাছে পর্যন্ত যাওয়া হয় নি বাংলাদেশের । অলিম্পিক যেন শুধু অভিজ্ঞতা অর্জনের সীমাবদ্ধতাতেই আটকে রয়েছে। এবছর আর্চারি , শুটিং, অ্যাথলেটিকস্ ও সাঁতার মিলিয়ে সর্বোমোট ৬ জন অংশগ্রহণ করছেন।

সাঁতার: আরিফুল ইসলাম, জুনায়না আহমেদ

অ্যাথলেটিক্স: জহির রায়হান

শুটিং: আবদুল্লাহ হেল বাকি

আর্চারি: রোমান সানা , দিয়া সিদ্দিকী।

শ্যুটার আব্দুল্লাহ হেল বাকি image source: The Daily Star

আশায় বুক বাঁধছি আবার, অলিম্পিককে “অভিজ্ঞতা অর্জনের মঞ্চ” এই রীতি থেকে বাংলাদেশ একদিন সরে আসবে ।  বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞে  জ্বলজ্বল উড়তে থাকাবে  বাংলাদেশের লাল-সবুজ পতাকা। সাথে ঘুচবে এতো বছরের অলিম্পিক রাঙানোর স্বাদও।


Featured image: Wallpaper Cave

Related Articles

অন্যান্য
Sirajul Islam Mozumder

পিকি ব্লাইন্ডার্সঃ বিংশ শতাব্দীতে বার্মিংহামের রাস্তা দাপিয়ে বেড়ানো এক দস্যুদল

“বাই দি অর্ডার অব পিকি ব্লাইন্ডার্স”। আপনি যদি সিরিজপ্রেমী হয়ে থাকেন, তবে এই বাক্যটির সাথে

বিস্তারিত »
সোশ্যাল মিডিয়া
পাঠক প্রিয়
খেলা
ফেইসবুক পেজ